Shares 2

স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেয়া হয় কেন?

Last updated on 18-Jul-2024 , By Saleh Bangla

স্পোর্টবাইক সাধারনত খুব ডেলিকেটলি ডিজাইনড ও পাওয়ারফুল মোটরসাইকেল হয়ে থাকে। যা কিনা মোটর ইন্ডাষ্ট্রিতে বিশেষ আধিপত্য বিস্তার করে রয়েছে, বিশেষ করে তরুণ প্রজন্মের রাইডারদের মধ্যে এর জনপ্রিয়তা তুমুল। স্পোর্টবাইকগুলি মূলত: রেস-ট্র্যাকে উচ্চ গতিতে চলার জন্য এবং তাদের প্রিমিয়াম কন্ট্রোলিং ক্যারেক্টারিস্টিক্স এর উপর ফোকাস করেই তৈরি করা হয়। 

সেইসাথে, এসব বাইকের কিছু মডেল সাধারন পাবলিক রোডে চালানোর জন্য উপযোগী করে বাজারে ছাড়া হয়্। তো যাইহোক, এসব বাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স একটি বিশেষ ফিচার, যা তাদের অন্যান্য ধরনের মোটরসাইকেল থেকে আলাদা করে। আর এটি নিয়েই আজ আমাদের আলোচনা। সুতরাং আজ আমরা জানবো স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেয়া হয় কেন?

 

স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেয়া হয় কেন?

স্পোর্টবাইকগুলি মূলত: গতি, পারফরম্যান্স, এবং নিখুঁত অ্যারোডাইনামিক ডিজাইনের জন্য বিখ্যাত যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মোটরসাইকেল প্রেমীদের হৃদয়কে মোহিত করে রেখেছে। আধুনিক টেকনোলজি এবং নতুন ফিচার মূলত: স্পোর্টবাইকেই অর্থপূর্ণভাবে বিকাশ লাভ করে। ফলে, স্পোর্টবাইক অন্য যেকোনো শ্রেণীর মোটরসাইকেল থেকে আলাদা। আর অন্যসব ফিচারের সাথে সাথে একইভাবে, স্পোর্টবাইকগুলি উল্লেখযোগ্যভাবে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স ফিচারযুক্ত।

যাইহোক, এই কারনেই অনেকেই ভাবতে পারেন যে, স্পোর্টবাইকগুলির নীচের অংশ কেন রাস্তার সারফেসের এত কাছাকাছি রাখা হয়। আর এতে কিই বা সুবিধা অর্জিত হয়। হ্যাঁ, স্পোর্টবাইকে টেকনিক্যালি লো-গ্রাউন্ড ক্লিয়ারেন্স ফিচারের অনেক সুবিধাই পাওয়া যায়, আর সেকারনেই এই ফিচার দেয়া হয়। তবে চলুন জেনে নেওয়া যাক স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেবার কারণ এবং পারফরম্যান্সের ক্ষেত্রে এর বিশেষ সুবিধাগুলি কি কি।

 

  • ডেডিকেটেড ডিজাইন আর সঠিক ওয়েট-ডিস্ট্রিবিউশন স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেবার অন্যতম প্রধান একটি কারণ। স্পোর্টবাইকগুলিতে মূলত: একটি নিখুঁত ডিজাইন দেবার চেষ্টা করা হয়, যাতে সেগুলি হাই-স্পিডে চলতে পারে, পরিবর্তিত এয়ার-প্রেশার হ্যান্ডেল করতে পারে, আর সেইসাথে বেটার কন্ট্রোল ও ব্যালান্স নিশ্চিত করতে পারে। আর এসব কারনেই বাইকগুলোতে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেয়া হয় যাতে এর ভর নিম্ন-মধ্যভাগে থাকার সাথে সাথে উভয় টায়ারে সমানভাবে প্রযুক্ত হয়। ফলে এর ওয়েট-ডিস্ট্রিবিউশনও ভালো হয়।
  • স্পোর্টবাইকগুলি সবসময়ই হাই-এ্যারোডাইনামিকসের বিষয়ে প্রধান্য দিয়ে ডিজাইন ও তৈরি করা হয়। এ্যারোডাইনামিকসের প্রধান লক্ষ্যই হলো বাতাসের প্রবল চাপ কাটানো আর মোটরসাইকেলের স্ট্যাবিলিটি ধরে রাখা। আর লো-গ্রাউন্ড ক্লিয়ারেন্স এর ফলে বাইক থাকে ভূমির সমতলে অপেক্ষাকৃত নিচু অবস্থায়। ফলে মোটরসাইকেলে সহজে এ্যারোডাইনামিকস ক্যারেক্টারিস্টিকস দেয়া সম্ভব হয়। ফলে স্পোর্টবাইকগুলি দ্রুত স্পিড তুলতে সক্ষম এবং হাই-স্পিডে ও কর্নারে তার সর্বোচ্চ স্ট্যাবিলিটি নিশ্চিত করে।
  • সুপারিয়র হ্যান্ডেলিং ও কন্ট্রোলিং স্পোর্টবাইকগুলির অন্যতম প্রধান বৈশিষ্ট্য। আর এক্ষেত্রেও লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স স্পোর্টবাইকের সুপারিয়র হ্যান্ডেলিং ও কন্ট্রোলিং নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স মোটরসাইকেলের সেন্টার-অফ-গ্রাভিটি ভুমির কাছাকাছি রাখতে সাহায্য করে। ফলে মোটরসাইকেল সহজে সারফেসে প্লান্টেড থাকে। এর ফলে বাইকে সহজে গতি তোলা, ব্রেক করা, অথবা টাফ কর্নারে হেলে যাওয়া, প্রভৃতিতে সর্বত্তম স্থিতিশীলতা ও নিয়ন্ত্রন নিশ্চিত হয়।
  • স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স ব্রেকিং এফিশিয়েন্সিও নিশ্চিত করতে সাহায্য করে। লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স এর কারনে মোটরসাইকেলের সেন্টার-অফ-গ্রাভিটি যেমন ভুমির কাছাকাছি থাকে তেমনি এর ওভারঅল ওয়েটও দুইচাকায় সমান ভাবে পড়ে। সেইসাথে সাসপেনশনের ব্যাক-লিফট তুলনামূলকভাবে কম ও ভুমির কাছাকাছি হবার দরুণ একট্রিম ব্রেকিংয়েও মোটরসাইকেল স্ট্যাবল থাকে ও সারফেসে প্লান্টেড থাকে। ফলত: এটি দক্ষতার সাথে বাইক থামাতে সাহায্য করে, আর স্কিডিং অথবা নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকি চমৎকারভাবে হ্রাস করে।
  • স্ট্যাবল সাসপেনশন ডাইনামিকস স্পোর্টবাইকের ক্ষেত্রে একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সাধারনত স্পোর্টবাইকের সাসপেনশন ট্রাভেল বেশ কম থাকে; কিন্তু তারপরও সাসপেনশনের ব্যাক-লিফট হাই-স্পিড রাইডিংয়ে বাইকের ব্যালান্স ও স্ট্যাবিলিটির ক্ষেত্রে বেশ প্রভাব ফেলে। সেকারনে লোয়ার সেন্টার-অফ-গ্রাভিটি ও লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স প্রভৃতি স্ট্যাবল সাসপেনশন ডাইনামিকসের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। আর এর ফলেই স্পোর্টবাইকের সাসপেনশন বাইকের স্ট্যাবিলিটি ও ব্যালান্সকে প্রভাবিত না করেই সমন্বিতভাবে কাজ করতে পারে।
  • স্পোর্টবাইকগুলিতে সার্বিক সেফটি ও লো-প্রফাইল ইরগনোমিকস নিশ্চিতেও লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স পরোক্ষভাবে ভুমিকা রাখে। লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স এর কারনে বা সুবিধায় অবধারিতভাবেই বাইকে লোয়ার সেন্টার-অফ-গ্রাভিটি নিশ্চিত হয়। এর সাথে সাথে স্যাডল-হাইটও কমে আসে। ফলে মোটামুটি যেকোন উচ্চতার রাইডার বাইকে সহজে বসতে পারে ও ভুমিতে পা সমানভাবে রাখতে পারে। এটি রাইডারকে আক্ষরিক অর্থেই বাইক রাইডে ও হ্যান্ডেলিংয়ে ব্যপক সুবিধা দান করে।

 

তো এই ছিলো, স্পোর্টবাইকে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স এর বিশেষ সুবিধা ও এর পেছনের কারনসমূহ। আর এছাড়াও স্পোর্টবাইকগুলিতে লো-প্রোফাইল এরগোনোমিক্স নিশ্চিতে লোয়ার গ্রাউন্ড ক্লিয়ারেন্স এর পরোক্ষ ভুমিকা অনেক। আর লো-প্রোফাইল বডি এরগোনোমিক্স এর কারনে স্পোর্টবাইকগুলিতে সুপারিয়র কন্ট্রোল ও ব্যালান্স নিশ্চিত হয়। বাইকগুলি যেকোন রাইডিং কন্ডিশনে দ্রুত সাড়া দিতে পারে। আর নিশ্চিতভাবেই এর এ্যারোডাইনামিক্স বৃদ্ধি পায় যাতে টাফ ট্র্যাক-রেসিংতো বটেই সাধারন স্ট্রিট র‍াইডিংয়েও একজন রাইডার বাড়তি সুবিধা পাওয়া যায়।

Published by Saleh Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Revoo C03

Revoo C03

Price: 0.00

Revoo A01

Revoo A01

Price: 0.00

Yadea E8S Pro

Yadea E8S Pro

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

Revoo C03

Revoo C03

Price: 0.00

Revoo A01

Revoo A01

Price: 0.00

Yadea E8S Pro

Yadea E8S Pro

Price: 0.00

View all Upcoming Bikes