Shares 2

মোটরসাইকেলে কোয়ালিটি থ্রটল ক্যাবল ব্যবহারের গুরুত্ব

Last updated on 14-May-2024 , By Saleh Bangla

মোটরসাইকেল রাইডিং বেশ রোমাঞ্চকর একটি বিষয়। তবে রোমাঞ্চ ছাড়াও আমরা বিভিন্ন কারণে মোটরসাইকেল ব্যবহার করি। আর মোটরসাইকেল চালানোর ক্ষেত্রে এর কন্ট্রোলিং মেকানিজম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি রাইডিং সহজ করে তোলার পাশাপাশি রাইডিংয়ের নিরাপত্তা এবং মোটরসাইকেলের পারফর্মেন্সও নিশ্চিত করে। আর মোটরসাইকেলের থ্রটল ক্যাবল হলো মোটরসাইকেলের অপারেটিং এবং কন্ট্রোলিং মেকানিজমের একটি গুরুত্বপূর্ণ অংশ, যা প্রায়শ:ই উপেক্ষিত থাকে। তাই, আজ আমরা মোটরসাইকেলে কোয়ালিটি থ্রটল ক্যাবল ব্যবহারের গুরুত্ব জানার চেষ্টা করব।

 

মোটরসাইকেলে কোয়ালিটি থ্রটল ক্যাবল ব্যবহারের গুরুত্ব

মোটরসাইকেল রাইডিংয়ের ক্ষেত্রে মোটরসাইকেলের রাইডিং এবং কন্ট্রোলিং মেকানিজম সবসময়েই একজন রাইডারের কাছে অত্যন্ত গুরুত্ব বহন করে। ফলে মোটরসাইকেলের ইঞ্জিন, টায়ার, ব্রেক, সাসপেনশন সিস্টেম, প্রভৃতি বেশিরভাগ সময়ই রাইডারদের কাছে বেশি ফোকাস পায় এবং রাইডাররা আফটারমার্কেট মডিফিকেশন এগুলিতেই বেশি করে থাকেন। 

তবে মোটরসাইকেল থ্রটল ক্যাবলও মোটরসাইকেলের কন্ট্রোলিং মেকানিজমের একটি গুরুত্বপূর্ণ অংশ, যা মোটরসাইকেলের পারফরম্যান্সের সাথে সরাসরি সম্পর্কিত। কেননা, মোটরসাইকেল থ্রটল ক্যাবল হলো সেই অংশ, যেটি মোটরসাইকেলের হ্যান্ডেলবারের ডানপাশের থ্রটলবারটিকে মোটরসাইকেলের ইঞ্জিনের থ্রটল বডির সাথে সংযুক্ত করে।

এটি বেশ সাধারণভাবে কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ করে, যা থ্রটলবার টুইষ্টের সাথে ইঞ্জিনের থ্রোটল বডি কন্ট্রোল করে। ফলে এটি এয়ার-ফুয়েল মিক্সচার তৈরী ও ইঞ্জিনে সেটির প্রবাহ নিয়ন্ত্রণ করে এবং তার ফলে মোটরসাইকেলের স্পিড ও পাওয়ার আউটপুট নির্ধারণ হয়। সুতরাং মোটরসাইকেলে কোয়ালিটি থ্রটল ক্যাবল ব্যবহারের গুরুত্ব অনেক। তো চলুন মোটরসাইকেলে মানসম্পন্ন থ্রটল ক্যাবল ব্যবহারের আরো কিছু সুবিধা সম্পর্কে জানা যাক।

এফিশিয়েন্ট ইঞ্জিন রেসপন্স নিশ্চিত করে

মোটরসাইকেল থ্রটল ক্যাবল আসলে একদম সরাসরি মোটরসাইকেল হ্যান্ডেলের থ্রটলবার এবং ইঞ্জিনের থ্রটলবডির মধ্যে সংযোগ হিসেবে কাজ করে। সুতরাং, একজন রাইডার যখন তার ডান হ্যান্ডেলবারের থ্রটলবারটি মোচড় দেয়, তখন থ্রটল ক্যাবলের মাধ্যমে সেই ইনপুটটি সরাসরি থ্রটলবডিতে চলে যায়, থ্রটলবডি সরাসরি নিয়ন্ত্রিত হয়, যা ইঞ্জিনে এয়ার-ফুয়েল মিক্সচার তৈরী ও প্রবাহ নিয়ন্ত্রণ করে।

তাই, একটি ভালোমানের থ্রটল ক্যাবলে মসৃণ ক্যাবল অপারেশন নিশ্চিত হয়ে থ্রটলবারের ইনপুট সঠিকভাবে থ্রোটলবডিতে পৌছায়। ফলে যেকোনো পরিস্থিতিতে সঠিক ও সুক্ষভাবে থ্রোটল ইনপুট পরিচালিত হয়ে প্রতি মুহুর্তে সঠিক ইঞ্জিন রেসপন্স নিশ্চিত হয়। এমনকি জটিল রাইডিং পরিস্থিতি যেমন ওভারটেকিং, টার্ণ নেয়া, বা চ্যালেঞ্জিং সারফেসে রাফ থ্রটল করে বের হয়ে যাবার মতো সময়েও যথাযথ ইঞ্জিন রেসপন্স পাওয়া যায়্

নিরবিচ্ছিন্ন থ্রটল কন্ট্রোল নিশ্চিত করে

একটি মানসম্পন্ন কোয়ালিটি থ্রোটল কেবলমাত্র সাধারণ রাইডিং কন্ডিশনে নয় বরং যেকোনো পরিস্থিতিতে, এমনকি এক্সট্রিম রাইডিং কন্ডিশনেও নিরবিচ্ছিন্ন থ্রটল কন্ট্রোল নিশ্চিত করে। কোয়ালিটি ক্যাবলের ভেতরের মেটাল-ওয়্যার পরিবর্তিত বা চরম খারাপ আবহাওয়ার মধ্যেও মসৃণভাবে কাজ করে। কেননা এটি তাপমাত্রার পরিবর্তনে কখনই বিকৃত হয় না বা কাজ করতেও ব্যর্থ হয়না।

সুতরাং, মানসম্পন্ন থ্রটল ক্যাবল সবসময়েই চমৎকার মসৃণভাবে কাজ করে নিরবিচ্ছিন্ন পারফরম্যান্স দেয় এবং যে কোনো আবহাওয়া ও রাইডিং পরিস্থিতিতেও নিরবিচ্ছিন্ন থ্রটল কন্ট্রোল নিশ্চিত করে। অতএব, এটি একজন রাইডারকে তার মোটরসাইকেলের থ্রটল অপারেশনের মেকানিক্যাল স্ট্যাবিলিটি নিশ্চিত করে তাকে আত্মবিশ্বাস প্রদান করে একটি চমৎকার রাইডিং এক্সপেরিয়েন্স দিতে পারে।

দীর্ঘস্থায়িত্বতা নিশ্চিত করে

আমরা জানি, সাধারন কেবিনযুক্ত মোটরগাড়ির বিপরীতে মোটরসাইকেল হলো একটি সম্পূর্ণ উন্মুক্ত ধরনের বাহন, যেখানে মোটরসাইকেলের প্রায় সব মেশিনারি অনেকটাই খোলা অবস্থায় থাকে। ফলস্বরূপ, বিভিন্ন বৈরী আবহাওয়ায় এবং পরিবেশগত পরিস্থিতিতেও মোটরসাইকেলের সমস্ত মেশিনপত্র প্রায় অনাবৃতই থাকে।

একইভাবে, মোটরসাইকেলের থ্রটল ক্যাবলসহ বেশিরভাগ অংশই অনিবার্যভাবে গরম রোদ, বৃষ্টি, ধুলো, ময়লা, এবং অন্যান্য পরিবেশগত প্রতিকূলতার সাথে মোকাবিলা করে। আর এখানে একটি মানসম্পন্ন থ্রোটল ক্যাবল পারফরম্যান্সের সাথে আপস না করে এই পরিবেশগত চ্যালেঞ্জের বিরুদ্ধে টিকে থেকে কাজ করে। আর কোয়ালিটি ক্যাবল শুধুমাত্র দুর্দান্ত পারফর্মেন্সই দেয় না বরং পরিবেশগত প্রতিকূলতার বিরুদ্ধে স্থায়িত্ব এবং দীর্ঘস্থায়ী নির্ভরযোগ্যতাও নিশ্চিত করে।

নিরাপত্তা নিশ্চিতে সহায়ক

মোটরসাইকেলে কোয়ালিটি থ্রটল ক্যাবলের গুরুত্বকে আসলে কোনভাবেই উপেক্ষা করা যায় না, বিশেষ করে মসৃণ থ্রটল অপারেশন এবং রাইডিং সেফটি নিশ্চিত করার ক্ষেত্রে। একটি সাধারণ বা নিম্নমানের থ্রোটল ক্যাবল নিঃসন্দেহে সময়ের সাথে সাথে দ্রুত জীর্ণ, সংকুচিত, অস্বাভাবিক বাঁকা-ত্যাড়া, এবং মুড়মুড়ে হয়ে যায়। ফলে সেসব ক্যাবল দ্রুত কার্যকারিতা হারায় এবং তাদের কার্যকাল দ্রুত হ্রাস পায়।

ফলস্বরূপ, সস্তা বিল্ড কোয়ালিটির সাধারণ থ্রটল ক্যাবলগুলি হঠাৎ করেই ত্রুটিপূর্ণ আচরণ করতে পারে। সেইসাথে রাইডার মোটরসাইকেল চালানো অবস্থাতেই থ্রটলের নিয়ন্ত্রণ হঠাৎ বা আংশিক হারাতে পারেন, আকস্মিক এক্সিলারেশন বেড়ে যেতে পারে, এমনকি থ্রোটল পুরোপুরি টেনে রাখা অবস্থায় আটকেও যেতে পারে। ফলে এসব ক্যাবল রাইডারকে আকষ্মিক দুর্ঘটনা বা অপ্রীতিকর পরিস্থিতির দিকেও নিয়ে যেতে পারে। কিন্তু একটি ভালোমানের থ্রটল ক্যাবল এই বাজে সম্ভাবনাগুলি তিরোহিত করে নিরাপত্তা নিশ্চিত করে।

 

সুতরাং সবমিলিয়ে বলা যায় কোন মোটরসাইকেল রাইডিং ও কন্ট্রোলিংয়ের ক্ষেত্রে ভালোমানের কোয়ালিটি থ্রটল ক্যাবলের ভুমিকা অনেক। এই বিষয়টি হয়তো  অনেক রাইডারের কাছেই নগণ্য বলে মনে হতে পারে। কিন্তু অভিজ্ঞ রাইডার মাত্রই স্বীকার করবেন একটি মোটরসাইকেলের পারফর্মেন্স ও রাইডিং সেফটির ক্ষেত্রে অন্যন্য অনেক বিষয়ের মতোই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং, প্রত্যেকেরই তাদের মোটরসাইকেলে একটি কোয়ালিটি থ্রটল ক্যাবল ব্যবহার করা উচিত। আর এটি যে শুধুমাত্র মোটরসাইকেল অপারেশনকেই মসৃণ করে না বরং একজন রাইডারকে আরো ভালো রাইডিং অভিজ্ঞতা দিতে পারে।

Published by Saleh Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Revoo C03

Revoo C03

Price: 0.00

Revoo A01

Revoo A01

Price: 0.00

Yadea E8S Pro

Yadea E8S Pro

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

Revoo C03

Revoo C03

Price: 0.00

Revoo A01

Revoo A01

Price: 0.00

Yadea E8S Pro

Yadea E8S Pro

Price: 0.00

View all Upcoming Bikes