Shares 2

করোনাভাইরাস - নিয়ে কোনটা সঠিক কোনটা ভুল তথ্য? জানুন বিস্তারিত

Last updated on 30-Jul-2024 , By Ashik Mahmud Bangla

করোনাভাইরাস নিয়ে গোটা বিশ্ব এখন চিন্তিত। করোনাভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে নানা রকম গুজব। সম্প্রতি সময়ে বাইকার সহ সকলের মাঝে দেখা যাচ্ছে নানা আতংক। কিন্তু করোনা ভাইরাস সম্পর্কে আমরা অনেকেই অনেক তথ্য ভুল জানি। কোনটি সঠিক আর কোনটি ভুল, তা যাচাই না করে আমরা অনেকে ভুল তথ্য শেয়ার করে দিচ্ছি। এর ফলে বিভ্রান্ত হচ্ছি আমরা অনেকেই।

coronavirus-protection

 আমাদের মধ্যে এমন অনেক বাইকার আছেন যাদের পুরো দেশের অনেক বাইকাররা চিনেন। যাদের সোস্যাল মিডিয়াতে অনেক ফলোয়ার আছেন। তাই তাদের মাধ্যমে যদি কোন সঠিক তথ্য ছড়ায় সেটা অনেকের উপকারে আসবে আবার ঠিক তেমনি যদি কোন ভুল তথ্য ছড়ায় সেটা অনেক ক্ষতিকর হবে। আশাকরি এই তথ্যগুলো শেয়ারের মাধ্যমে আপনারা সবার কাছে পৌঁছে দিবেন।

কোনটা সঠিক কোনটা ভুল?

mosquito

১/ ভুল তথ্য: করোনাভাইরাস মশার কামড়ে সংক্রামিত হতে পারে। 

সঠিক তথ্য: করোনাভাইরাস মশার কামড়ে সংক্রামিত হয়েছে এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায় নি। কিন্তু মশার কামড়ে আপনি অন্য রোগে আক্রান্ত হবেন। তাই মশার কামড় থেকে নিজেকে সাবধান রাখুন।

[su_button url="https://www.bikebd.com/bike-price-in-bd/" target="blank" style="stroked" background="#3ca539" size="8" center="yes" text_shadow="0px 0px 0px #000000"]আরও পড়ুন > বাংলাদেশের সব বাইকের বর্তমান দাম[/su_button]

২/ ভুল তথ্যঃ করোনাভাইরাস গরম তাপমাত্রায় (যেমন বাংলাদেশ) ছড়ায় না, বরং মারা যায়। 

সঠিক তথ্য: করোনাভাইরাস যেকোনো তাপমাত্রা ও আর্দ্রতার অঞ্চলে ছড়াতে এবং মানুষকে আক্রান্ত করতে সক্ষম। 

৩/ ভুল তথ্য: করোনাভাইরাস শুধু বয়স্কদের আক্রমণ করে। 

সঠিক তথ্য: করোনাভাইরাস যেকোনো বয়সী মানুষকে আক্রমণ করতে পারে। তবে বয়স্কদের বা যাঁরা অন্যান্য রোগে আক্রান্ত (ডায়াবেটিস, ক্যানসার), তাঁদের জন্য এই ভাইরাসের ঝুঁকি বেশি।Hot-shower

৪/ ভুল তথ্য: খুব গরম/ঠান্ডা পানিতে গোসল করলে করোনাভাইরাস মারা যায়। 

সঠিক তথ্য: পানির তাপমাত্রা যাই থাকুক না কেন, সাধারণ মানুষের শরীরের তাপমাত্রা থাকে ৩৫-৩৭ ডিগ্রি সেলসিয়াস। তাই, খুব গরম/ঠান্ডা পানিতে গোসল করলে করোনা ভাইরাস মরে না। বরং আপনার অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। 

৫/ ভুল তথ্য: গোমূত্র পান করলে করোনাভাইরাস আক্রান্ত করতে পারবে না। 

সঠিক তথ্য: এ রকম কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায় নি। বরং গোমূত্র পান করলে মানুষ অসুস্থ হয়ে যেতে পারে। বিভিন্ন গণমাধ্যমে এমন অনেক তথ্য পাওয়া গেছে। 

৬/ ভুল তথ্য: বরফ বা অতিরিক্ত ঠান্ডা তাপমাত্রায় করোনাভাইরাস মারা যায়। 

সঠিক তথ্য: বাইরের তাপমাত্রা যাই থাকুক না কেন, সাধারণ মানুষের শরীরের তাপমাত্রা থাকে ৩৫-৩৭ ডিগ্রি সেলসিয়াস। তাই, মানুষের শরীরে করোনাভাইরাস থাকলে অতিরিক্ত ঠান্ডা তাপমাত্রায় এ ভাইরাস মরবে না। 

৭/ ভুল তথ্য: আলট্রা-ভায়োলেট বা অতিবেগুনি রশ্মি দিয়ে করোনাভাইরাস মারা যায়। 

সঠিক তথ্য: এভাবে করোনাভাইরাস মরে না। বরং এটা করলে আপনার শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। 

৮/ ভুল তথ্য: হ্যান্ড ড্রয়ার বা হাত শুকানোর মেশিনে হাত শুকালে করোনাভাইরাস মারা যায়। 

সঠিক তথ্য: এভাবে হাত শুকালে করোনাভাইরাস মরে না। বরং সাবান দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করলে হাত ভাইরাসমুক্ত হয়। পরে শুকনো পরিষ্কার কাপড় বা টিস্যু বা হ্যান্ড ড্রায়ার দিয়ে হাত শুকাতে পারেন।thermal-scanner৯/ ভুল তথ্য: থার্মাল স্ক্যানার করোনাভাইরাস ধরতে পারে। 

সঠিক তথ্য: থার্মাল স্ক্যানার আমাদের শরীরের তাপমাত্রা মাপার থার্মোমিটারের মতো। এটি ব্যবহার করে শরীরের তাপমাত্রা মাপা হয়। 

১০/ ভুল তথ্য: অ্যালকোহল পান করলে করোনাভাইরাস মারা যাবে। 

সঠিক তথ্য: এভাবে করোনা ভাইরাস মরে না। বরং এটা করলে শরীরের ক্ষতি হতে পারে। কিন্তু ঘরের জিনিসপত্র জীবাণুমুক্ত রাখতে সতর্কতার সঙ্গে এগুলো ঘরের জিনিসপত্রে ব্যবহার করা যেতে পারে। 

১১/ ভুল তথ্য: রসুন খেলে করোনাভাইরাসের আক্রমণ ঠেকানো যায়। 

সঠিক তথ্য: রসুন একটি স্বাস্থ্যকর ও জীবাণুনাশক খাবার হলেও করোনাভাইরাসের আক্রমণ ঠেকাতে এখনো পর্যন্ত রসুনের কোন কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়নি।

pneumonia-vaccine

১২/ ভুল তথ্য: নিউমোনিয়ার ভ্যাকসিনে করোনাভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। 

সঠিক তথ্য: নিউমোনিয়ার ভ্যাকসিন করোনাভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করতে পারে না। তবে, ফুসফুসের সংক্রমণ ঠেকাতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিউমোনিয়ার জন্য এই ভ্যাকসিন নেওয়া যেতে পারে। 

১৩/ ভুল তথ্য: অ্যান্টিবায়োটিক দিয়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করা যাবে। 

সঠিক তথ্য: অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়া মারতে পারে, ভাইরাস নয়। তবে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য চিকিৎসক প্রয়োজন অনুযায়ী অ্যান্টিবায়োটিক ব্যবহার করতে পারেন তবে সেটা অন্য ব্যাকটেরিয়া মারার জন্য। 

১৪/ ভুল তথ্য: স্যালাইনের পানি দিয়ে নাক পরিষ্কার করলে করোনাভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে। 

সঠিক তথ্য: এর কোনো প্রমাণ এখনো পাওয়া যায় নি। তবে, সঠিকভাবে নাকে স্যালাইনের পানি ব্যবহারে সর্দি-কাশি থেকে উপশম হয়। এখন আপনার মনে হতে পারে , তাহলে করোনাভাইরাস থেকে বাচতে আমাদের কি করনীয়?

Also Read: করোনাভাইরাস – বাইকারসহ সকলের করনীয় । বাইকবিডি

ফেসবুকে এখন অনেক রকম নিউজ আসে, কিন্তু অনেক সময় দেখা যায় সেগুলোতে অনেক ভুল তথ্য থাকে। এজন্য বাইকারসহ সকলের উচিৎ কোন তথ্য শেয়ার করার আগে সেটা ভালোভাবে যাচাই করে নেয়া। করোনা ভাইরাস সম্পর্কিত যে কোন সঠিক তথ্য পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবপেজে (who.int) ভিজিট করতে পারেন। পরিশেষে বলতে চাই আমাদের সচেতনতাই পারে আমাদের করোনাভাইরাসের হাত থেকে মুক্তি দিতে। তাই নিজে সচেতন হউন এবং আশেপাশের মানুষকে সচেতন করে তুলুন। 

তথ্য সূত্রঃ প্রথম আলো  

Published by Ashik Mahmud Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Revoo C03

Revoo C03

Price: 0.00

Revoo A01

Revoo A01

Price: 0.00

Yadea E8S Pro

Yadea E8S Pro

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

Revoo C03

Revoo C03

Price: 0.00

Revoo A01

Revoo A01

Price: 0.00

Yadea E8S Pro

Yadea E8S Pro

Price: 0.00

View all Upcoming Bikes